আজ বুধবার, ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

না.গঞ্জে ৩২ ধারা বাতিলের দাবিতে বাসদের মানববন্ধন

না.গঞ্জে ৩২ ধারা বাতিলের দাবিতে

না.গঞ্জে ৩২ ধারা বাতিলের দাবিতে বাসদের মানববন্ধননা.গঞ্জে ৩২ ধারা বাতিলের দাবিতেনবকুমার:

নারায়নগঞ্জ জেলা সমাজতান্ত্রিক দল বাসদ ও কমিউনিস্ট পার্টির উদ্যোগে  ডিজিটাল নিরাপত্তা আইনের নামে বাক স্বাধীনতা হরনের চক্রান্ত রখে দাঁড়াও এবং ৫৭ ধারার আদলে প্রনীত ৩২ ধারা বাতিল করার দাবীতে  মানববন্ধন করা হয়েছে ।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারী) সকাল ১১টায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবে  বাসদ-এর জেলা সমন্বয়ক নিখিল দাসের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন, বিমল কান্তি দাস, কমিউনিস্ট পার্টি নারায়ণগঞ্জ জেলা সভাপতি হাফিজুল ইসলাম, সাধারণ সম্পাদক শিবনাথ চক্রবর্তী, বাসদ নেতা আবু নাইম খান বিপ্লব, কমিউনিস্ট পার্টির দুলাল সাহা ,বাসদের অন্যতম নেতা সেলিম মাহমুদ, আব্দুল হাই শরীফসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এ সময় বক্তরা বলেন বর্তমান সরকার তার মন্ত্রী আমলা সহ দলীয় নেতা-কর্মীদের দুর্নীতি জায়েজ করতেই সংবাদ-পত্রের গলাটিপে ক্ষমতায় টিকে থাকার চেষ্ঠা করছে।

সরকার মুক্তিযুদ্বের দোহাই দিয়ে দেশ পরিচালনা করবেন অন্যদিকে স্বাধীন দেশের মানুষের কণ্ঠ রোধ করবেন তা হতে পারে না। সাংবাদিকদের কন্ঠ রোদ করার জন্য কালো আইন করেছে।

২৯ জানুয়ারি মন্ত্রীসভার বৈঠকে ডিজিটাল নিরাপওা আইন ৫৭ ধারার আদলে ৩২ ধারার আইন প্রনয়ণ করা হয়েছে। এ আইনে বলা হয়েছে সরকারি, আধা-সরকারি, সায়ত্বশাসিত কোনো প্রতিষ্ঠানের গোপনে কোনো তথ্য-উপাত্ত সংগ্রহ করা যাবে না। এর মানে কোনপ্রকার অন্যায় বা দুর্নীতি ধরা পরলেও উপস্থাপন বা প্রচার করা যাবে না।

এমনকি ১৭ ধারায় বলা হয়েছে যদি ভয়ভীতি দেখান তবে সেখানে ১৮ বছরের সশ্রম কারাদন্ড ও এককোটি টাকা জরিমানা করা হবে। ২৮ ধারার অনুযায়ী ধর্মীয় মূল্যবোধ ও অনুভূতিতে আঘাত করলে ১০ বছর ও ২০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দন্ডে দন্ডিত করা হবে।

বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা ভয়ঙ্কর রুপ ধারণ করেছে। সাংবাদিকরা জীবনের ঝুঁকি নিয়ে সমাজের বিভিন্ন স্তরগুলোর দুর্নীতিসহ অন্যান্য দিক তুলে ধরছে।

জীবনের ঝুঁকি নিয়ে বিভিন্ন তথ্য জনগণের কাছে প্রকাশ করছে। কিন্ত যেখানে তুলে আজকে এ ৩২ ধারা প্রণয়নের মধ্যে দিয়ে তা বন্ধ করার পায়চারা চলছে।

 

স্পন্সরেড আর্টিকেলঃ